মাদারীপুরে ব্যয়বহুল ঐতিহ্যবাহী সরস্বতী পূজা মঙ্গলবার শুরু

সঞ্জয় কর্মকার অভিজিৎ :
মাদারীপুরে জ্ঞান আহরণ ও বিদ্যা-বুদ্ধি অর্জনের জন্য সরস্বতী মাতার পূজা শুরু হচ্ছে মঙ্গলবার। এ উপলক্ষ্যে শেষ মুহূর্তের ব্যস্ততা বেড়েছে প্রতিমা শিল্পী, কারিগর ও শ্রমিকদের।
মাদারীপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রাণতোষ মন্ডল জানান, ঐতিহ্যবাহী সরস্বতী পূজা শুরু হচ্ছে ভোর থেকে। মাদারীপুর শহরের ৮৩টি মন্ডপে হবে বিদ্যার দেবীর অর্চনা। ধর্মীয় ও সা¤প্রদায়িক স¤প্রীতির এক অনন্য উদাহরণ হিসেবে প্রতিবছরের মতো প্রতিটি মন্ডপে করা হয়েছে আলোকসজ্জা। শেষ মুহূর্তে ব্যস্ত সময় পাড় করছেন কারিগররা। প্রতিমা শিল্পীরা দিচ্ছেন রং-তুলির শেষ আচড়। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে।
মঙ্গলবার সকালে শিক্ষার্থীদের অঞ্জলির মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। এই পূজাকে ঘিরে তিন দিনব্যাপী রয়েছে নানা আয়োজন। পূজা উপলক্ষে অস্থায়ী মন্ডপগুলোকে আকর্ষণীয় করে তুলতে শহরের পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে বর্ণাঢ্য আলোকসজ্জায় সাজানো হয়েছে। প্রতিটি মন্ডপে রাখা হয়েছে আধুনিকসব সাউন্ড-সিস্টেম। বাংলাদেশের মধ্যে মাদারীপুরের এই সরস্বতী দেবীর পূজা সবচেয়ে ব্যয়বহুল ও জমজমাট পূর্ণ। বৃহস্পতিবার রাতে শোভাযাত্রার মাধ্যমে শেষ হবে তিনদিনের সরস্বতী পুজার আয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *